আজকের মালয়েশিয়া টাকার রেট | ১ রিংগিত = কত টাকা | Ringgit Rate Today

মালয়েশিয়া বাংলাদেশের অন্যতম প্রধান শ্রমবাজার। প্রতি বছর হাজার হাজার বাংলাদেশী কর্মী জীবিকা নির্বাহের জন্য মালয়েশিয়ায় যান। তাই মালয়েশিয়ার রিংগিত (MYR) বনাম বাংলাদেশি টাকা (BDT) বিনিময় হার বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আজকের পোস্টে আপনারা জানতে পারবেন আজকের মালয়েশিয়া টাকার রেট বাংলাদেশে কত। এছাড়াও নিচে কারেন্সি কনভার্টার টুল ব্যবহার করে আপনি MYR থেকে BDT টাকার রিয়েলটাইম রেট জানতে পারবেন।

মালয়েশিয়ার মুদ্রার নাম কি?

মালয়েশিয়া টাকার রেট

মালয়েশিয়া দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি উন্নত রাষ্ট্র। দেশটির অর্থনীতি বেশ শক্তিশালী এবং দ্রুত বর্ধনশীল। মালয়েশিয়ার মুদ্রার নাম রিংগিত

রিঙ্গিট শব্দটি মালয় ভাষা থেকে এসেছে, যার অর্থ “ধারালো”। 1967 সালে মালয়েশিয়া, সিঙ্গাপুর এবং ব্রুনাইয়ের মুদ্রা হিসেবে রিঙ্গিট চালু করা হয়। 1973 সালে সিঙ্গাপুর ডলার থেকে Ringgit আলাদা হয় এবং ব্রুনাই ডলার 1967 সালে রিংগিত সমতুল্য মূল্যে চালু করা হয়।

রিংগিত নোট ও মুদ্রা উভয়ই বাজারে প্রচলিত। নোটগুলোতে মালয়েশিয়ার বিভিন্ন ঐতিহাসিক ব্যক্তিত্ব এবং স্থাপত্যের ছবি থাকে। মুদ্রাগুলোতে মালয়েশিয়ার রাষ্ট্রচিহ্ন থাকে। মালয়েশিয়ায় সকল ধরনের লেনদেনের জন্য রিঙ্গিট ব্যবহার করা হয়। দেশটিতে ব্যাংক, এটিএম এবং মুদ্রা বিনিময় কেন্দ্রে রিংগিত কেনা-বেচা করা যায়।

আজকের মালয়েশিয়া টাকার রেট ২০২৪

আজকের তারিখ অনুযায়ী, ১ মালয়েশিয়ান রিঙ্গিটের বিনিময় মূল্য ২৩ বাংলাদেশি টাকা। অর্থাৎ, ১ মালয়েশিয়ান Ringgit দিয়ে আপনি ২৩.২০ বাংলাদেশি টাকা কিনতে পারবেন। মনে রাখবেন, বিনিময় হার সবসময় পরিবর্তনশীল থাকে।

রিংগিত = ২৩.২০ টাকা

মনে রাখবেন, বিনিময় হার সবসময় পরিবর্তনশীল থাকে। আজকের মালয়েশিয়ান টাকার রেটের রিয়েলটাইম আপডেট জানতে নিচের কারেন্সি কনভার্টার টুলটি ব্যবহার করলে আপনি রিয়েলটাইম রিংগিত রেট জানতে পারবেন।

মালয়েশিয়া রিংগিত টু টাকা

মালয়েশিয়ান রিংগিত বাংলাদেশী টাকা
১ রিংগিত =২৩ টাকা ২০ পয়সা
১০ রিংগিত =২৩০ টাকা ৩১ পয়সা
১০০ রিংগিত =২৩০৩ টাকা ০৯ পয়সা
১০০০ রিংগিত =২৩,০৩০ টাকা ০০ পয়সা

বিনিময় হার নির্ধারন ও বিনিময় হারের প্রভাব:

বিনিময় হার বাজারের চাহিদা ও সরবরাহের উপর নির্ভর করে। যখন রিংগিত এর চাহিদা বেশি থাকে, তখন রিংগিত এর মূল্য বৃদ্ধি পায়। এবং যখন রিঙ্গিটের সরবরাহ বেশি থাকে, তখন রিঙ্গিটের মূল্য হ্রাস পায়।

রিঙ্গিটের মূল্য বৃদ্ধির প্রভাব:

  • প্রবাসীদের রেমিট্যান্স আয় বৃদ্ধি পায়।
  • মালয়েশিয়া থেকে আমদানি পণ্যের দাম বৃদ্ধি পায়।
  • মালয়েশিয়ায় ভ্রমণের খরচ বৃদ্ধি পায়।

রিঙ্গিটের মূল্য হ্রাসের প্রভাব:

  • প্রবাসীদের রেমিট্যান্স আয় হ্রাস পায়।
  • মালয়েশিয়া থেকে আমদানি পণ্যের দাম হ্রাস পায়।
  • মালয়েশিয়ায় ভ্রমণের খরচ হ্রাস পায়।

ধরুন, আপনি মালয়েশিয়ায় কাজ করেন এবং প্রতি মাসে ১০০০ Ringgit আয় করেন। যদি রিঙ্গিটের মূল্য ২৩.২০ টাকা হয়, তাহলে আপনি প্রতি মাসে ২৩,০৩০ টাকা রেমিট্যান্স হিসেবে পাঠাতে পারবেন।

অন্যদিকে, যদি রিংগিতের মূল্য ২৩.২০ টাকা হয়, তাহলে আপনি প্রতি মাসে ২৩,০৩০ টাকা রেমিট্যান্স হিসেবে বাংলাদেশে পাঠাতে পারবেন।

আরও পড়ুনঃ আজকের ডলার রেট কত | Dollar Rate Today । ১ ডলার = কত টাকা

শেষ কথাঃ

মালয়েশিয়ার রিংগিতবনাম বাংলাদেশি টাকা বিনিময় হার বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রিংগিত এর মূল্যের ওঠানামা বাংলাদেশের রেমিট্যান্স আয়, আমদানি-রপ্তানি ব্যবসা এবং মালয়েশিয়ায় ভ্রমণকারীদের উপর প্রভাব ফেলে।

আশাকরি আজকের পোস্টের মাধ্যমে আজকের মালয়েশিয়ান মুদ্রা রেট সম্পর্কে জনতে পেরেছেন। কিছু গুরুত্বপূর্ণ বিষয় মনে রাখবেন রিংগিত-টাকার বিনিময় হার দৈনন্দিন পরিবর্তিত হয়। বাজারের বিভিন্ন ব্যাংক ও মুদ্রা বিনিময় কেন্দ্রে রিংগিত-টাকার বিনিময় হার ভিন্ন হতে পারে।

Leave a Comment